সংবাদ শিরোনাম :
শ্রীমঙ্গলে ইয়াবাসহ মাদক কারবারি গ্রেপ্তার বন্যায় ক্ষতিগস্থ মানুষের পাশে শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাব ও সারথী ট্রান্সপোর্ট সিলেট সিটি প্রেসক্লাবের কমিটি গঠন সভাপতি বাবর হোসেন, সাধারণ সম্পাদক সাগর ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে শ্রীমঙ্গল সিরাজনগর দরবার শরীফের আয়োজনে বিশাল জশনে জুলুস সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের নতুন কমিটি গঠন মৌলভীবাজারে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) পালিত গোলাপগঞ্জে অস্ত্র সহ যুবক আটক শ্রীমঙ্গলে মজুরি বৃদ্ধির দাবিতে চা- শ্রমিক ফেডারেশন বিক্ষোভ সমাবেশ দুর্নীতির খবর পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে: মৌলভীবাজারের জেলা প্রশাসক কাশিমপুর কারাগার থেকে পলাতক আসামি র‌্যাবের হাতে আটক
সিলেট-শেওলা মহাসড়ক ও সিলেট-ছাতক রেলপথ প্রকল্প একনেকে অনুমোদন

সিলেট-শেওলা মহাসড়ক ও সিলেট-ছাতক রেলপথ প্রকল্প একনেকে অনুমোদন

 

হলি সিলেট ডেস্কঃ
সিলেট-চারখাই-শেওলা মহাসড়ক উন্নয়ন প্রকল্প এবং ২০২২ সালের বন্যায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত বাংলাদেশ রেলওয়ের সিলেট-ছাতক বাজার সেকশন (মিটারগেজ) পুনর্বাসন প্রকল্প অনুমোদন পেয়েছে একনেকে।
মঙ্গলবার প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয়।
শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভা শেষে সাংবাদিকদের কাছে এ তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
সিলেটের এই দুই প্রকল্প ছাড়াও প্রায় ১৩ হাজার ৬৫৫ কোটি ৯৮ লাখ টাকা ব্যয় সংবলিত ১১টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।
১১ প্রকল্পের ব্যয়ের মধ্যে সরকারি অর্থায়ন ৩ হাজার ১২৯ কোটি ৮৭ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ৩২২ কোটি ২১ লাখ টাকা ও সংস্থার নিজস্ব অর্থায়ন ১০ হাজার ৫২৬ কোটি ১১ লাখ টাকা।
পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী বলেছেন এই প্রকল্পগুলো খুবই দরকার ছিল। আজকের সভায় ১১টি প্রকল্প উপস্থাপন হয়। সবগুলো প্রকল্প অনুমোদন হয়েছে। আমাদের কাজ ভালো হচ্ছে। এজন্য পরিকল্পনা মন্ত্রণালয় ও পরিকল্পনা কমিশনকে প্রধানমন্ত্রী ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন পরিকল্পনা মন্ত্রণালয় ও পরিকল্পনা কমিশন ভালো কাজ করছে।
অনুমোদিত প্রকল্পসমূহ : স্থানীয় সরকার বিভাগের দুটি প্রকল্প যথাক্রমে- ‘এডিবির সহায়তায় বন্যা ২০২২-এ ক্ষতিগ্রস্ত গ্রামীণ অবকাঠামো পুনর্বাসন’ প্রকল্প ও ‘বন্যায় ক্ষতিগ্রস্ত পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার পুনর্নির্মাণে জরুরি সহায়তা’ প্রকল্প।
বাণিজ্য মন্ত্রণালয়ের ‘এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস (২য় সংশোধন)’ প্রকল্প। শিল্প মন্ত্রণালয়ের ‘সার সংরক্ষণ ও বিতরণ সুবিধার্থে দেশের বিভিন্ন জায়গায় ৩৪টি বাফার গুদাম নির্মাণ (প্রথম সংশোধন)’ প্রকল্প। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ‘বাংলাদেশ এনভায়রমেন্টাল সাসটেইনেবিলিটি অ্যান্ড ট্রান্সফরমেশন’ প্রকল্প। পানিসম্পদ মন্ত্রণালয়ের ‘বন্যা ব্যবস্থাপনা পুনর্গঠন জরুরি সহায়তা’ প্রকল্প।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ‘সিলেট চারখাই-শেওলা মহাসড়ক উন্নয়ন’ প্রকল্প। রেলপথ মন্ত্রণালয়ের ‘২০২২ সালের বন্যায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত বাংলাদেশ রেলওয়ের সিলেট-ছাতকবাজার সেকশন (মিটারগেজ পুনর্বাসন)’ প্রকল্প। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘পাকিস্তানের ইসলামাবাদে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণ (চতুর্থ সংশোধন)’ প্রকল্প। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ‘বাংলাদেশ ভূমি জরিপ শিক্ষার উন্নয়ন (প্রথম সংশোধন)’ প্রকল্প এবং নৌ পরিবহন মন্ত্রণালয়ের ‘একসেলেরেটিং ট্রান্সপোর্ট অ্যান্ড ট্রেড কানেক্টিভিটি ইন ইস্টার্ন সাউথ এশিয়া(একসেস) বাংলাদেশ ফেজ ১ (বিএলপিএ কম্পোনেন্ট)’ প্রকল্প।

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet